Prashant Kishor Rahul Gandhi Meeting| স্রেফ পাঞ্জাব-উত্তরপ্রদেশ ভোট নয়, প্রশান্ত কিশোর-রাহুল গান্ধির সাক্ষাতের কারণটা আরও বড়…


#নয়াদিল্লি: কড়া নাড়ছে পাঞ্জাব এবং উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। তার আগে হঠাৎই গল বরফ। রাহুল গান্ধির সঙ্গে বছর চারেক আগে উত্তরপ্রদেশ নির্বাচনে ব্যর্থতার পর প্রশান্ত কিশোরের যে বিচ্ছেদ রচিত হয়েছিল, এ দিন রাজধানীতে সেই পর্ব সমাপ্ত হল । রাহুল গান্ধি, কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীিএবং কে সি বেনুগোপালের সঙ্গে রাহুলের বাসভবনেই বৈঠক করলেন প্রশান্ত কিশোর। রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ এই বৈঠকের প্রধান কারণ কী, কী কথা রাহুল-প্রশান্তের, শুধুই উত্তরপ্রদেশ-পাঞ্জাবের নির্বাচন নাকি এই বৈঠকের অন্য কোনও তাৎপর্য আছে ,এই নিয়েই রহস্য ঘনাচ্ছে রাজনৈতিক মহলে।

বাংলার সদ্যসমাপ্ত বিধানসভা নির্বাচন পর্বে প্রশান্ত কিশোর ঘটা করে ট্যুইটারে বলেছিলেন দু’শোর বেশি আসনে তৃণমূল জয় না পেলে তিনি রাজনীতির ময়দান ছেড়ে দেবেন। বলা চলে, অক্ষরে অক্ষরে ফলেছে প্রশান্ত কিশোরের কথা। অথচ প্রশান্ত কিশোর তার পরেও বৈরাগ্যের সুরে  বলে দেন, রাজনৈতিক কৌশল রচনার এই কাজ তিনি আর করতে চান না। কিন্তু ঘটনাপ্রবাহ বলছে, ভারতীয় রাজনীতির বৃত্ত থেকে এই মুহূর্তে প্রশান্ত কিশোরকে দূরে সরানো মুশকিল। ইতিমধ্যেই পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর উপদেষ্টা তিনি। সেখানে বেপথু নভজোৎ সিং সিধুকে ঘরে  ফেরানোর দায়িত্ব তাঁরই ঘাড়ে।

এদিকে বেশ কয়েকদিন ধরেই তিনি এনসিপি নেতা শরদ পাওয়ারের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছেন। আবার সদ্য ঐতিহাসিক ভাবে তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসা মমতা বন্দ্যোপাধ্যায়ের পাখির চোখ বুজে দিল্লি তা রাজনীতির জগতের প্রত্যেকেই জানে। আর কিশোরের সঙ্গে মমতার দলের গাঁটছড়া এখনও অটুট। সম্প্রতি প্রশান্ত কিশোর নিজেই কথায় কথায় বলেছেন, কংগ্রেসকে ছাড়া এই মুহুর্তে কোন অক্ষশক্তি বাস্তবায়িত করা সম্ভব নয়।  এইঘটনা প্রবাহের সঙ্গে আজকের সাক্ষাৎকে মিলিয়ে পড়লে বোঝা যাবে , শুধু উত্তরপ্রদেশ এবং পাঞ্জাব নির্বাচনই নয়, প্রশান্ত কিশোরের লক্ষ আরও বড়।

এ কথা ঠিক তিনি সরাসরি যুক্ত তৃণমূলের সঙ্গে থাকছেন ২০২৬ সাল পর্যন্ত। কাজেই সরাসরি উত্তরপ্রদেশ নির্বাচনে তিনি স্ট্র্যাটেজিস্ট হিসেবে থাকবেন কিনা তাই নিয়ে প্রশ্ন থাকছে। কিন্তু অভ্যন্তরীণ সূত্র বলছে, সমস্ত ব্যর্থতা ঝেড়ে ফেলে অক্ষশক্তির অঙ্গ হিসেবে কংগ্রেস যাতে আগামী লোকসভা নির্বাচনের আগে উঠে আসে, তা নিশ্চিত করতে একটা বড় ভূমিকা থাকতে পারে প্রশান্ত কিশোরেষ এই কারণেই এই বৈঠককে নিছক পাঞ্জাব-উত্তরপ্রদেশের প্রেক্ষাপটে ভাবলে চলবে না। প্রশান্ত কিশোর হয়তো বড় মাস্টার স্ট্র্যাটেজি বাস্তবায়ন করতে চলেছেন, মত রাজনৈতিক মহলের।

-পল্লবী ঘোষ



Reference: Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *