Heavy Rainfall Alert In North Bengal: আজ থেকে বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গের মানুষের জন্য বড়সড় স্বস্তির খবর


#শিলিগুড়ি: উত্তরবঙ্গে আজও ভারী বৃষ্টির সর্তকতা। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। আগামীকাল থেকে পরিষ্কার আকাশ দক্ষিণবঙ্গে। তবে ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। শুক্রবার থেকে রাতের তাপমাত্রা কমবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। সপ্তাহান্তে শীতের আমেজের সম্ভাবনা রয়েছে।

শক্তিশালী পুবালি হাওয়ার দাপট। সঙ্গে নিম্নচাপের প্রভাব। আজও রাজ্যে বৃষ্টির সর্তকতা। কোন জেলায় কেমন সর্তকতা জেনে নিন।

দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। জলপাইগুড়ি  কোচবিহার ও আলিপুরদুয়ারে অতিভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলি মিটার পর্যন্ত বৃষ্টিপাতের সর্তকতা। ভারী বৃষ্টি অর্থাৎ ১০০ মিলি মিটার পর্যন্ত বৃষ্টিপাতের সতর্কতা দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ জেলায়। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং  জেলায় ভারী বৃষ্টির সর্তকতা।

দক্ষিণবঙ্গে দাপট কমেছে পূবালী হাওয়ার। নিম্নচাপ সরেছে বিহারে। বিহার ও সংলগ্ন এলাকার উপর রয়েছে নিম্নচাপ। দক্ষিণ-পূর্ব বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকেছে রাজ্যে। তার প্রভাবে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির আশঙ্কা থাকছে।

ঝড় ও বৃষ্টির প্রভাবে তাপমাত্রা কমতে পারে রাজ্যে। সোমবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নিচে নেমেছিল। বৃষ্টির কারণে নদীর জল স্তর বাড়বে। নিচু এলাকা প্লাবনের আশঙ্কা। দার্জিলিংয়ের উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় ধস নামতে পারে।

আরও পড়ুন- টানা বৃষ্টিতে বিপর্যস্ত পাহাড়, সিকিমের পথে ধস! আজও উত্তরে ভারী বৃষ্টি আশঙ্কা

ঘূর্ণাবর্ত রয়েছে উত্তরপ্রদেশে। এই ঘূর্ণাবর্ত থেকে বিহারের নিম্নচাপ পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। অন্য একটি অক্ষরেখার রয়েছে কর্ণাটক থেকে তামিলনাড়ু পর্যন্ত। নতুন করে পূবালী হাওয়ার প্রভাবে দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টির পূর্বাভাস। আরো একবার ভাসতে পারে কেরল, কর্ণাটক ও তামিলনাড়ু সহ সংলগ্ন রাজ্যগুলির বিভিন্ন অংশ। ভারী বৃষ্টির সর্তকতা। শুক্রবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে।

পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি হাওয়ার সংঘাতে বৃষ্টির আশঙ্কা  উত্তর-পশ্চিম ভারতে।  উত্তরাখণ্ডে আজও ভারী বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু-কাশ্মীরে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। শনি-রবিবার সমতলে প্রভাব পড়তে পারে। উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা।

বর্ষা-বিদায় রেখা নাগাল্যান্ডের কোহিমা থেকে শিলচর হয়ে কৃষ্ণনগরের বারিপদা উপর দিয়ে নালগোণ্ডা পর্যন্ত বিস্তৃত।

পুবালি হাওয়ার প্রভাবে শুধু পশ্চিমবঙ্গ  নয়, বৃষ্টি হবে ওড়িশা ঝাড়খন্ড এবং বিহারেও। ভারী বৃষ্টির সর্তকতা থাকছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। ঝাড়খন্ডে ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হবে বিহারে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির মধ্যে  বুধবার পর্যন্ত নাগাল্যান্ড, মণিপুর মিজোরাম ও ত্রিপুরয় ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে  বৃহস্পতিবার পর্যন্ত অরুণাচল প্রদেশ আসাম এবং মেঘালয়ে। তবে এই তিন রাজ্যে মঙ্গল ও বুধবার প্রবল বৃষ্টির সম্ভাবনা।



Reference: Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *