সংসদের বাইরে অবস্থানের ডাক কৃষকদের! সংলগ্ন ৯টি মেট্রো স্টেশন বন্ধ করে নিরাপত্তা বাড়াল দিল্লি পুলিশ– News18 Bangla


#নয়াদিল্লি: কৃষক আন্দোলনের (Farmers protest) জেরে ফের চাপে পড়তে চলেছে কেন্দ্র। বাদল অধিবেশনের শুরু থেকেই কৃষক আন্দোলনের তেজ বাড়বে, সেই ইঙ্গিত দিয়েছিলেন কৃষক নেতা রাকেশ টিকাইট। এবার সেই কৃষক আন্দোলন ঘিরেই ফের রাজধানী উত্তপ্ত হওয়ার সম্ভাবনা দেখা দিচ্ছে। বৃহস্পতিবার থেকে বাদল অধিবেশন চলাকালীন রোজ সংসদের বাইরে অবস্থান কর্মসূচীর ডাক দিয়েছে সংযুক্ত কিষান মোর্চা।

এই কর্মসূচীতে নির্বাচিত ২০০ জন আন্দোলনকারী নিয়ে প্রতিদিন বিক্ষোভ হবে বলে জানা যাচ্ছে। দিল্লির যন্তর মন্তরে বিক্ষোভ শুরু করতে চলেছেন কৃষকরা। তবে সংসদের বাইরেও তাঁরা বিক্ষোভের ডাক দিয়েছেন। যদিও বুধবার সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকে সংসদের সামনে কর্মসূচির অনুমোদন দিল না দিল্লি পুলিশ।

দিল্লি পুলিশের প্রস্তাব মেনে অন্যত্র আন্দোলন কর্মসূচি পালন করতে নারাজ কৃষক নেতারাও। আর তাই বৃহস্পতিবার ফের রাজধানী উত্তপ্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। নিরাপত্তা বাড়ানো হয়েছে দিল্লির গাজিয়াবাদ, সিংঘু, টিকরি সীমান্ত ও লালকেল্লায়। বৃহস্পতিবার বন্ধ রাখা হবে লালকেল্লা ও সংসদ ভবন সংলগ্ন নয়টি মেট্রো স্টেশন।

প্রসঙ্গত, ২০২০-র নভেম্বর থেকে দিল্লির সীমান্ত এলাকায় কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন করছেন কৃষকরা। প্রথম থেকে শান্তিপূর্ণ ভাবে আন্দোলন চললেও, ২০২১ এ সাধারণতন্ত্র দিবসে কৃষক আন্দোলনের ট্রাক্টর মিছিল চরম রূপ নেয়। হিংসা ছড়ায় রাজধানীতে। সাধারণতন্ত্র দিবসে কৃষক আন্দোলনের ট্রাক্টর মিছিল চরম রূপ নেয়। হিংসা ছড়ায় রাজধানীতে।সাধারণতন্ত্র দিবসে লালকেল্লায় ধুন্ধুমার কাণ্ডের পরেই প্রশ্নের মুখে পড়েন কৃষকরা। যদিও এই ধুন্ধুমারের পিছনে বহু বহিরাগতের হাত ছিল বলে দাবি করেছিলেন কৃষক নেতারা। ঘটনাটি বড় আকার নিয়েছিল। ফের যাতে রাজধানীতে এমন অশান্তি না ছড়ায় তার জন্য নিরাপত্তা বাড়িয়েছে দিল্লি পুলিশ।

Rajib Chakraborty

Published by:Swaralipi Dasgupta

First published:



Reference: Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *