বিশ্ব স্বাস্থ্য দিবসে শুরু Network 18-এর অভিনব কর্মসূচি ‘সঞ্জীবনী- জীবনের এক বিন্দু’


#অমৃতসর:

৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস। আর এমন দিনেই Netowrk 18-এর তরফ থেকে শুরু করা হচ্ছে এক অভিনব সচেতনতামূলক প্রচার। ‘সঞ্জীবনী- জীবনের এক বিন্দু’ (Sanjeevani – A Shot Of Life)। এই উদ্যোগের মাধ্যমে Covid-19 ভ্যাকসিন ও টিকাকরণের কার্যকারিতা নিয়ে সচেতনতা কর্মসূচি চলবে। ফেডেরাল ব্যাঙ্কের সহযোগিতায় এই কর্মসূচির মাধ্যমে প্রতিটি ভারতবাসীর কাছে Covid-19 ভ্যাকসিন-এর বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে যাবে। আর এবার বলিউড অভিনেতা ও লকডাউনের সময় নিঃস্বার্থভাবে সাধারণ মানুষের পাশে দাঁড়ানো সোনু সুদ এই কর্মসূচিতে যোগ দেবেন। এবার Netowrk 18-এর এই অসাধারণ উদ্যোগে তিনিও শামিল হবেন।

করোনা মহামারীর পর এই প্রথম দেশে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছেছে এক লাখেরও বেশি। সোনু সুদ এদিন তাঁর ইনস্টাগ্রাম পেজ-এর মাধ্যমে জানিয়েছেন, তিনি Netowrk 18-এর ‘সঞ্জীবনী- জীবনের এক বিন্দু’ (Sanjeevani – A Shot Of Life) উদ্যোগের মাধ্যমে কোভিড-এর বিরুদ্ধে লড়াইয়ে যোগ দেবেন। ইতিমধ্যে Apollo 24/7 এই কর্মসূচিতে স্বাস্থ্য বিশেষজ্ঞ হিসাবে কাজ করবে জানিয়েছে। দেশের যে সমস্ত রাজ্যে করোনার বাড়বাড়ন্ত সব থেকে বেশি সেখানকার মানুষদের কাছে টিকাকরণ সম্পর্কে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে দেওয়া হবে এই কর্মসূচির মাধ্যমে। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর দেশের যে পাঁচটি গ্রামে সব থেকে বেশি সংক্রমণ ছড়িয়েছে সেখানে ফেডেরাল ব্যাঙ্ক বিনামূল্যে টিকাকরণের কর্মসূচি পালন করবে। বেসরকারি ক্ষেত্র থেকে টিকাকরণের এত বড় কর্মসূচির অর্থ যাতে কয়েক কোটি ভারতীয়কে টিকাকরণের দায়িত্ব শুধু সরকারে উপর না বর্তায়! Netowrk 18-এর মতো দায়িত্বশীল সংস্থা করোনা দ্বিতীয় ঢেউ সামলাতে ও মানুষের প্রাণ বাঁচাতে সরকারের পাশে থেকে সবরকম সহযোগিতা করতে বদ্ধপরিকর।


Apollo 24/7 ওই পাঁচটি জেলায় শিবিরের মাধ্যমে টিকাকরণ কর্মসূচি সামলাবে। হসপিটাল চেন, বিশেষজ্ঞা চিকিতসকদের মাধ্যমে চলবে টিকাকরণ। কোভিড ভ্যাকসিন নিয়ে যে সমস্ত ভুল তথ্য ছড়িয়েছে সেগুলি সম্পর্কেও মানুষের চিন্তাধারা বদলাতে সাহায্য করবে এই কর্মসূচি। এই কর্সমূচি শুরুর আগে সোনু সুদ নিজেই টিকা নেবেন। তিনি মানুষকে ভ্যাকসিন নেওয়ার ব্যাপারে উত্সাহ জোগাবেন। এই কর্সসূচির মূল উদ্দেশ্যই হল করোনার দ্বিতীয় ঢেউ সামলানো! তা ছাড়া যে সব মানুষ টিকা নেওয়ার ব্যাপারে উত্সাহ পাচ্ছেন না বা কোনওরকম দ্বন্দ্বে ভুগছেন তাঁদের বোঝানোও এই কর্মসূচির উদ্দেশ্য। করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে এই টিকাকরণ কতটা গুরুত্বপূর্ণ তা বোঝানো হবে দেশবাসীদের। Netowrk 18-এর উদ্যোগের মাধ্যমে মানুষ টিকা নিতে উত্সাহী হলে শীঘ্রই দেশে হার্ড ইমিউনিটি তৈরি হবে। যার জেরে করোনার বিরুদ্ধে লড়াই করা যাবে। অমৃতসর থেকে শুরু হবে এই কর্মূসচি। মারাত্মকভাবে করোনা প্রভাবিত পাঁচটি জেলা, অমৃতসর, ইন্দোর, নাসিক, গুন্টুর, দক্ষিণ কন্নড় ও সেই কেন্দ্রিক প্রত্যন্ত ১৫০০ গ্রামে আপাতত এই টিকাকরণ কর্মসূচি চালানো হবে।’সঞ্জীবনী কি গাড়ি’ নামক একটি ভ্রাম্যমান ভ্যানই যাত্রা শুরু করবে, যা করোনা প্রভাবিত নানা এলাকার ঘুরে সচেতনতার কাজ করবে।

Published by:Suman Majumder

First published:



Reference: Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *